স্ট্রিং তত্ত্ব এবং কিছু কথা......

স্ট্রিং তত্ত্ব(String theory) হলো মৌল পদার্থবিদ্যার(Fundamental Physics) একটি নকশা(Model) যার গঠন একক হলো একমাত্রিক দীর্ঘায়িত বস্তুসমূহ(রজ্জুসমূহ) যেখানে মৌলকণা পদার্থবিদ্যার আদর্শ নকশার গঠন একক হলো শূন্য-মাত্রিক বিন্দুসমূহ(কণাসমূহ)। এই কারনে বিন্দুবৎ কণার উপস্থিতিজনিত পদার্থবিজ্ঞানের সমস্যাবলী (যেমন- মহাকর্ষের একটি গ্রহণযোগ্য কোয়ান্টায়িত তত্ত্ব প্রদান) রজ্জু তত্ত্বে এড়ানো সম্ভব হয়। গবেষণায় দেখা যায় যে, রজ্জুসমূহ ছাড়াও এই তত্ত্ব অধিকতর সংখ্যক মাত্রাবিশিষ্ট বস্তুর অস্তিত্ব সম্পর্কে ভবিষ্যদ্বাণী করে।
মোটামুটি গ্রিকদের সময় থেকেই দার্শনিকদের ধারণা ছিলো সকল পদার্থ, পরামানু (Atom) নামক অতিক্ষুদ্র, অবিভাজ্য কণা দ্বারা গঠিত। অর্থাৎ যেকোনো পদার্থকে ভাঙ্গতে ভাঙ্গতে সর্বশেষ যে অবস্থা পাওয়া সম্ভব তাই পরমানু। কিন্তু বর্তমানে আমাদের ভাঙ্গার দৌড় পরমানু পর্যন্ত আটকে থেকে নেই। পরমানুকে ভেঙ্গে আমরা এর ভেতর থেকে বের করে এনেছি ইলেক্ট্রন, নিউক্লি (Nuclei)। শুধু তাই নয়, বিজ্ঞানীরা ইলেক্ট্রন, নিউক্লিকেও ভেঙ্গে ফেলতে সক্ষম হয়েছেন এবং আবিষ্কার করেছেন আরও অসংখ্য অতিপারমানবিক কণার (Subatomic Particle) অস্তিত্ব। কিন্তু আগেকার সময়ের বিজ্ঞানী এবং দার্শনিকরা পরমানুর মাধ্যমে যেকোনো ধরণের পদার্থ সৃষ্টি হবার যে সরল কাঠামো (Framework) বের করে ফেলেছিলেন, অতিপারমানবিক কণাগুলো আবিষ্কার করার পর সেটা করা প্রায় অসম্ভব এবং ঝামেলার কাজ হয়ে দাঁড়ালো। নিউট্রিনোস, কোয়ার্কস, মেসন, লেপটনস, হার্ডডন্স, গ্লুওনস, ডব্লিও-বোসন ইত্যাদি ইত্যাদি উদ্ভট নামের এবং ধর্মের অতিপারমানিক কণার জঙ্গলই যে প্রকৃতির একেবারে মৌলিক পর্যায়ের অবস্থা সেটা মেনে নেওয়াটা কষ্টকরই বটে। 

                                                   ১১ মাত্রার জগৎ , ত্রিমাত্রিক প্রজেকশন


একটি স্ট্রিং তত্ত্ব কুচুটে বৈশিষ্ট্য যে অতিরিক্ত মাত্রার ভবিষ্যদ্বাণী আছে. মাত্রা সংখ্যা কোনো ঐক্য 
নির্ণায়ক দ্বারা নির্দিষ্ট নয়, [সন্দেহজনক - আলোচনা] কিন্তু সমতল spacetime সমাধান তথাকথিত "গুরুতর মাত্রা" মধ্যে উপস্থিত থাকলে. Cosmological সমাধান dimensionalities এর ব্যাপকতর বিভিন্ন মধ্যে বিদ্যমান, এবং এই ভিন্ন মাত্রা dynamical পরিবহন সঙ্গে সর্ম্পকিত হয়. মাত্রা হয় "কার্যকর কেন্দ্রিয় মূল্য", স্বাধীনতা dimensionality তা গুরুত্বহীন বাঁকা শাসন কমে যাওয়ার মধ্যে ডিগ্রীর একটি গণনা আরও অবিকল ভিন্ন মূল্যবোধ।এরকম একটি তত্ত্ব 11 ত্রিমাত্রিক এম তত্ত্ব, যা প্রয়োজন এগারো মাত্রা আছে spacetime, চলিত তিনটি স্থানিক মাত্রা ও সময় চতুর্থ মাত্রা থেকে ভিন্ন. মূল 1980 থেকে স্ট্রিং তত্ত্ব এম তত্ত্ব যেখানে একাদশ মাত্রা খুবই ছোট বৃত্ত বা একটি লাইন বিশেষ ক্ষেত্রে ব্যাখ্যা, এবং যদি এই formulations মৌলিক হিসাবে বিবেচিত হয় তারপর, স্ট্রিং তত্ত্ব দশ মাত্রা প্রয়োজন. তবে তত্ত্ব আমাদের মত universes বর্ণনা, চার লক্ষণীয় spacetime মাত্রার, যেমন পর্যন্ত 10 সমতল স্থান মাত্রার সঙ্গে universes, এবং যেখানে মাত্রার কিছু অবস্থান একটি বাস্তব সংখ্যা দ্বারা উল্লিখিত না সঙ্গে, কিন্তু দ্বারা একটি সম্পূর্ণ গাণিতিক পরিমাণ বিভিন্ন প্রকার. . এটা বিভিন্ন পরিস্থিতিতে হিসাবে ভিন্ন দশ মাত্রা নেই কোন কম, একাদশ মাত্রা অস্তিত্ব DOS ভাল হয় চিন্তা: তাই spacetime মাত্রা এর ধারণা স্ট্রিং তত্ত্ব হয় স্থির না. সময় চতুর্থ মাত্রা হয় না. Electromagnetism অথবা আপেক্ষিক আইনস্টাইন এর তত্ত্ব এর ম্যাক্সওয়েল তত্ত্ব মধ্যে কিছু ভবিষ্যদ্বাণী এই ধরনের তোলে; এই তত্ত্ব পদার্থবিদদের "উভয় হাত দ্বারা" থেকে মাত্রা সংখ্যা সন্নিবেশ প্রয়োজন, এবং এই সংখ্যা নির্দিষ্ট সম্ভাব্য শক্তি এবং স্বাধীন. স্ট্রিং তত্ত্ব এক মাত্রা স্কালে সম্ভাবনাময় শক্তি সংখ্যা সম্পর্কযুক্ত করতে পারবেন. টেকনিক্যালি, এই কি কারণ একটি মানদণ্ড অনিয়ম প্রতি পূর্বাভাস মাত্রা পৃথক নম্বর বিদ্যমান, এবং গেজ অনিয়ম সমীকরণের মধ্যে nontrivial সম্ভাব্য শক্তি গতি সমাধান সহ দ্বারা সম্ভব প্রতিকৃত. উপরন্তু, "গুরুতর মাত্রা" সম্ভাব্য শক্তির অনুপস্থিতি ব্যাখ্যা কেন ফ্ল্যাট spacetime সমাধান সম্ভব।






source: bn.wikipedia.org , mukto-mona.com

No comments:

Post a Comment